October 24, 2024, 8:20 pm

সংবাদ শিরোনাম :
খুলনা জেলা কারাগারে হাজতি ও কয়েদির সাথে মারামারি ৭ম আন্তর্জাতিক Flight Safety Seminar 2024 এর সমাপনী অনুষ্ঠান বিগত ১ বছরে দুবার ঝড়ে কপাল পোড়েছে কয়রা বাসির দুর্নীতিতে অভিযুক্ত তবুও নির্বাহী প্রকৌশলী শারমিনকে গাজীপুরে পদায়ন সাবেক কমিশনার হারুনের দাপটে বসত ভিটে ছড়া এক দম্পতি   খুলনা কয়রায় হামলা করে আসামি ছিনতাই, ৫ পুলিশ সদস্য আহত খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন

উড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথে

 

ডেক্স নিউজ – বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিন ঘনিয়ে এসেছে । এই বছরের মার্চের  শেষ সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য পরিবর্তনযোগ্য সময় নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ।স্যাটেলাইট উৎক্ষেপণের মাহেন্দ্রক্ষণকে নিজস্ব কায়দায় স্মরণ করে রাখতে চায় বাংলাদেশ । সে কারণে সারা দেশে উৎসবমুখর পরিবেশে তৈরি  করা হবে বলে জানা যায় । কেন্দ্রীয়ভাবে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান ছাড়াও ওইদিন দেশে ব্যপি আতশবাজি উৎসবের সঙ্গে উড়বে রঙিন বেলুন ।

আরো তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ আমাদের জন্য বড় ঘটনা। নিজেদের স্যাটেলাইট ব্যবহার অবশ্যই বড় বিষয়। এজন্য সারাদেশে উৎসবমুখর পরিবেশে দিনটি উদযাপন করা হবে।

জানা যায় , ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেসের কারখানায় তৈরি স্যাটেলাইটটির নির্মাণ কাজ শেষ হওয়ার পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে উৎক্ষেপণ করা হবে। গত বছরের ডিসেম্বরে উৎক্ষেপণের কথা থাকলেও ফ্লোরিডায় ‘ইরমা’ ঝড়ের কারণে সূচি পিছিয়ে যায়।

মন্ত্রণালয়ের নথি থেকে জানা যায়, ৭০ শতাংশ স্যাটেলাইটের ক্ষেত্রে উৎক্ষেপণের সময় সামান্য যান্ত্রিক ত্রুটি-বিচ্যুতির কারণে যথাসময়ে উৎক্ষেপণ সম্ভব হয় না। অধিকাংশ সময়ই নতুন করে ৮-১০ ঘণ্টা সময় নিয়ে উৎক্ষেপণ করতে হয়।

টেলিযোগাযোগ বিভাগ জানায়, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উৎক্ষেপণের আনুষ্ঠানিকতা ছাড়াও দেশে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হবে মূল অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকবেন ওই অনুষ্ঠানে।

প্রধানমন্ত্রীর মূল ভাষণ বাংলায় হলেও আরবি, ইংরেজি, ফরাসি ও রাশিয়ান ভাষায় সাব-টাইটেল প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হয়েছে ।

এই ঘটনাকে ” বিরল সাফল্য ” ভাবতে শুরু করেছেন  সরকারের অনেকে ।

কার্টেসী – বাংলা নিউজ ।

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন